ধূমপান বুদ্ধি কমায়. Smoking decreases intelligence...

ধূমপান বুদ্ধি কমায়. Smoking decreases intelligence...

ধূমপান বুদ্ধি কমায়. Smoking decreases intelligence...
           Smoking decreases intelligence


হ্যাঁ , ধূমপান করলে বুদ্ধি কমে।

সম্প্রতি পরিচালিত একটি গবেষণার ফল জানাচ্ছে যে, ধূমপান মস্তিষ্কের বাইরের স্তর
তথা কর্টেক্সকে অনেকটাই পাতলা করে দেয়।
মস্তিষ্কের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ কর্টেক্স স্মৃতিশক্তি, ভাষা ও উপলব্ধি চেতনার মতো বিষয়গুলোর সঙ্গে যুক্ত। কানাডার ম্যাকলিক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এ পর্যবেক্ষণটি চালিয়েছেন ওই বিশ্ববিদ্যালয়ের সাইকোলজি বিভাগের অধ্যাপক ডঃ কারামা গবেষণার ফল হাতে আসার পর সকলকে সতর্ক করে জানিয়েছেন, সিগারেটের আবশ্যিক ফল বোধশক্তির অবনতি হওয়া। গবেষণায় দেখা গিয়েছে দীর্ঘদিন ধরে ধূমপান করলেন কর্টেক্স যেমন খইতে থাকে,তেমনি তা না অনেকদিন ধরে ধূমপান বন্ধ রাখলে ফের ওই কর্টেক্স এর ঘনত্ব ফিরিয়ে আনা সম্ভব। ওই গবেষণার জন্য 244 জন পুরুষ ও 260 জন মহিলাকে শামিল করা হয়েছিল যাদের গড় বয়স 73 বছর।
গবেষক কারামা বলেছেন প্রতিটি নারী ও পুরুষের মস্তিষ্ক খুঁটিয়ে দেখে 73 বছর বয়সের অধূমপায়ীদের চেয়ে যারা ধূমপায়ী এবং আগে যারা প্রচুর ধূমপান করতেন এবং এই বয়সে এসেও অল্পবিস্তর করেন তাদের মস্তিষ্কের অনেকটা অংশ জুড়ে পাতলা হয়ে গিয়েছে। আর যারা কয়েক বছর আগে ধূমপান ছেড়ে দিয়েছে তাদের মস্তিষ্কের ঘনত্ব প্রতি বছর কিছুটা হলেও বাড়ছে।
SHARE

Milan Tomic

Hi. I’m Designer of Blog Magic. I’m CEO/Founder of ThemeXpose. I’m Creative Art Director, Web Designer, UI/UX Designer, Interaction Designer, Industrial Designer, Web Developer, Business Enthusiast, StartUp Enthusiast, Speaker, Writer and Photographer. Inspired to make things looks better.

  • Image
  • Image
  • Image
  • Image
  • Image
    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a Comment