আগামী বছর মহালয়ার এক মাস পর ষষ্ঠী, দুমাস পর কালীপুজো

আগামী বছর মহালয়ার এক মাস পর ষষ্ঠী, দুমাস পর কালীপুজো 

আগামী বছর মহালয়ার এক মাস পর ষষ্ঠী, দুমাস পর কালীপুজো
dugra pujo 2020


সামনে বছর অর্থাৎ  ১৪২৭ বঙ্গাব্দে একমাস পর দুর্গাপূজার ষষ্ঠী। সেই দিন থেকে ধরলে পরবর্তী আমাবস্যা অর্থাৎ দুমাস পর কালীপুজো। ঐ বছর মলমাস আশ্বিন মাস। এই মাসে কোন তিথিকৃত্য ও শুভকাজ করা যায় না। পঞ্জিকার বিশেষজ্ঞরা জানাচ্ছেন বাংলা সনের প্রথম ছ'মাসের মধ্যে যে মাসে দুটি আমাবস্যা পরে সেটিকে সাধারণত মলমাস ধরা হয়। উনিশ-কুড়ি বছর অন্তর পুজোয় এরকম পরিস্থিতি ফিরে আসে, বাংলা ক্যালেন্ডার ও পঞ্জিকাতে দিনক্ষণ তিথি ইত্যাদি মেলার ক্ষেত্রে গুপ্ত প্রেস ও বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকার নানা বিষয় গরমিল হলেও দুই পঞ্জিকা কর্তৃপক্ষ নিশ্চিত করেছে যে সামনে বছর আশ্বিন মাস মলমাস।
তাহলে মহালয় পিতৃপুরুষ তর্পণ করা যাবে এবং দেবীপক্ষের শুরুই বা কবে থেকে? এ বিষয়ে গুপ্ত প্রেস পঞ্জিকা ব্যবস্থাপক ও গুণক পুলক ভট্টাচার্য বলেন রবির অবস্থান এক রাশিতে থাকাকালীন দুটি আমাবস্যা কোনও মাসে পড়লে সেটিকে আমরা মলমাস বলি। সামনে বছর অর্থাৎ ইংরেজি দুই হাজার কুড়ি সালে মহালয়ায় এবং বিশ্বকর্মা পুজো পরছে 17 ই সেপ্টেম্বর (৩১ শেষ ভাদ্র)। ঐদিন থেকে ১লা আশ্বিন যতক্ষণ পর্যন্ত অমাবস্যা তিথি থাকবে সেই সময়ের মধ্যেই করা যাবে তর্পণ এবং অন্যান্য ধর্মীয় রীতিনীতি।মল মাস এর পরবর্তী অমাবস্যা পরছে 16 ই অক্টোবর সেই দিন বিকেল ৫:০৪ মিনিট পর্যন্ত অমাবস্যাতিথি থাকবে। তারপর থেকে দেবীপক্ষের শুরু। সেই হিসাবেই পুজোর ষষ্ঠী, সপ্তমী, অষ্টমী ,নবমী, দশমী ইত্যাদি আসতে থাকবে। পরবর্তী অমাবস্যা হবে কালীপূজা মহালয়ার দিন থেকে ধরলে প্রায় দুমাস।
সর্বভারতীয় প্রাচ্যবিদ্যা একাডেমির অধ্যক্ষ জয়ন্ত কুশারী বলেন, মলমাসে কোন শুভ কাজ করা যায় না। লিপ ইয়ার যেমন চার বছর অন্তর আসে তেমনি প্রতি 2 বছর 3 মাস থেকে 2 বছর 9 মাসের মধ্যে মলমাস ফিরে আসে, এতে কোনো অস্বাভাবিকতা নেই। এমনটা এর আগে ১৯৮২ সালে এবং ২০০১ সালেও হয়েছে বলে জানান।
SHARE

Milan Tomic

Hi. I’m Designer of Blog Magic. I’m CEO/Founder of ThemeXpose. I’m Creative Art Director, Web Designer, UI/UX Designer, Interaction Designer, Industrial Designer, Web Developer, Business Enthusiast, StartUp Enthusiast, Speaker, Writer and Photographer. Inspired to make things looks better.

  • Image
  • Image
  • Image
  • Image
  • Image
    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a comment