রক্সি সিনেমা হলের কিছু অজানা তথ্য Some unknown information in the Roxy Cinema Hall

রক্সি সিনেমা হলের কিছু অজানা তথ্য Some unknown information in the Roxy Cinema Hall

রক্সি সিনেমা হলের কিছু অজানা তথ্য Some unknown information in the Roxy Cinema Hall
Roxy Cinema Hall

বৃহস্পতিবার চিরতরে বন্ধ হয়ে গেলো কলকাতা শহরের শতাব্দীপ্রাচীন 'রক্সি সিনেমা' হল। চুক্তি পুনর্নবীকরণ না হওয়ায় এই হল নিজেদের হাতেই নিয়ে নিল কলকাতা পৌরসভা। শহরের বুকে বন্ধ হয়ে গেল আরো একটি সিঙ্গল স্ক্রিন। আদালতের এই সিদ্ধান্তে যবনিকা রুপোলি পর্দার।

চলুন জেনে নেওয়া যাক, এই রক্সি সিনেমা হল এর কিছু অজানা ইতিহাসের গল্প:
রক্সি সিনেমা হলের কিছু অজানা তথ্য Some unknown information in the Roxy Cinema Hall
Roxy

কলকাতার থিয়েটারের চর্চা সারা পৃথিবীর কাছে পরিচিত। এই তো কিছুদিন আগে শেষ হয়েছে গিরিশ ঘোষের রাজত্ব। কলকাতার থিয়েটারে যখন একঝাঁক তারকা। তখন ধর্মতলার কাছে তৈরি হল এই ‘এম্পায়ার থিয়েটার’ যা বর্তমানে ‘রক্সি সিনেমা’ হল নামে পরিচিত। তৈরি করলেন মরিস ব্যান্ডম্যান। সারা পৃথিবীজুড়ে তিনি তৈরি করছেন নাটকের বাজার। একদম গোড়ার দিকেই মঞ্চে পা রাখলেন রবীন্দ্রনাথ। ১৯২৩ সালে ‘বিসর্জন’ নাটকের অভিনয়ের মধ্যে দিয়ে। রবীন্দ্রনাথের অনেক নাটকই এখানে অভিনীত হয়েছে। ১৯৩৬ সালে ‘চিত্রাঙ্গদা’ নৃত্যনাট্য চলেছে পরপর তিনদিন। এখানে অভিনয় করেছেন নাট্যাচার্য শিশির কুমার ভাদুড়িও।

নাটকের পাশাপাশি কিছুদিনের মধ্যেই শুরু হল সিনেমার শো। চল্লিশের দশকের গোড়ায় এই থিয়েটারের নাম পাল্টে রাখা হয় ‘রক্সি সিনেমা’। কলকাতা শহরের অন্যতম পুরনো সিঙ্গল স্ক্রিন সিনেমা হল এটা। প্রথম শো ছিল অশোক কুমারের ‘নয়া সংসার’। সেটা ১৯৪১ সাল। চলেছিল ১৭ সপ্তাহ। পরের সিনেমা ‘বসন্ত’ চলেছিল ৫০ সপ্তাহ। শোনা যায়, নেতাজি সুভাষচন্দ্রও সিনেমা দেখতে এসেছিলেন এখানে। সম্ভবত সেটি অশোক কুমারেরই আরেক সিনেমা ‘কিসমত’। রক্সিতে ‘কিসমত’ সিনেমার ১৮৪ সপ্তাহ টানা শো’য়ের রেকর্ড আছে।

কলকাতার ইতিহাসের নানা দিকপালকে একটি সুতোয় মিলিয়ে দিতে পেরেছিল রক্সি সিনেমা। স্বীকৃতি পেয়েছে প্রথম সারির হেরিটেজ বিল্ডিং-এরও। তবে উপযুক্ত রক্ষণাবেক্ষণ নেই বলে অভিযোগ উঠেছে বহুবার। বিতর্ক উঠেছিল ঐতিহাসিক গম্বুজ ভেঙে ফেলা নিয়েও। আর এখন তো সিনেমা হলটাই বন্ধ হয়ে গেল পাকাপাকিভাবে।

১২ মার্চ ২০২০, বৃহস্পতিবার; রক্সি সিনেমা হলের শেষ শো প্রদর্শিত হয়ে গেল। সেইসঙ্গে শেষ হল ইতিহাসের একটা লম্বা ইনিংস। বৃহস্পতিবার যাঁরা উপস্থিত ছিলেন, তাঁরা সেই ইতিহাসের আঁচ পেলেন। যে ইতিহাসের সঙ্গে মিলে গিয়েছে রবীন্দ্রনাথ, শিশির ভাদুড়ি থেকে নেতাজি সুভাষচন্দ্র বা অশোক কুমারের নাম। আর বাকিটা শতাব্দীপ্রাচীন সাদা মার্বেল পাথরের সিঁড়ির নিচে চাপা পড়ে থাকবে। কতদিন থাকবে, সে-কথাও বলা যাচ্ছে না। শোনা যাচ্ছে কিছুদিনের মধ্যে ভেঙে ফেলা হবে ঐতিহাসিক বাড়িটিও।

পরিণতি যাই হোক, রক্সি সিনেমার বন্ধ হয়ে যাওয়া আসলে কলকাতার সিনেপ্রেমীদের কাছে মস্ত এক আঘাত। শুধু তো হল নয়, এর সঙ্গে জড়িয়ে আছে ইতিহাসও। একের পর এক ঐতিহাসিক সিনেমা হল বন্ধ হয়ে যাওয়ার সাক্ষী থেকেছে কলকাতা। সেই তালিকাতেই যুক্ত হল রক্সির নাম… 
SHARE

Milan Tomic

Hi. I’m Designer of Blog Magic. I’m CEO/Founder of ThemeXpose. I’m Creative Art Director, Web Designer, UI/UX Designer, Interaction Designer, Industrial Designer, Web Developer, Business Enthusiast, StartUp Enthusiast, Speaker, Writer and Photographer. Inspired to make things looks better.

  • Image
  • Image
  • Image
  • Image
  • Image
    Blogger Comment
    Facebook Comment

0 comments:

Post a comment